বিসিএস ভাইভা অভিজ্ঞতা : ৩৭তম বিসিএস ভাইভা - রূপম দাস (প্রশাসন)

৩৭তম বিসিএস ভাইভা অভিজ্ঞতা 

বিসিএস ভাইভা অভিজ্ঞতা : ৩৭তম বিসিএস ভাইভা -  রূপম দাস (প্রশাসন)

বোর্ড: ড. মোহাম্মদ সাদিক স্যার
তারিখ :১৬ জানুয়ারি, ২০১৮
ফলাফল :প্রশাসন ক্যাডার (মেধাক্রম-৬০)

            
চেয়ারম্যান : তোমার প্রথম পছন্দ প্রশাসন।আচ্ছা বলতো সিলেট বিভাগীয় কমিশনারের নাম কি? (যদিও আমার বাড়ি রাজশাহী বিভাগে)

আমি : সরি স্যার, জানা নেই (তখন সিলেটের বিভাগীয় কমিশনার ছিলেন ড. মোছাম্মৎ নাজমুনারা খানুম)

চেয়ারম্যান : আচ্ছা বলতো বাংলাদেশের প্রথম নারী বিভাগীয় কমিশনারের নাম কি?

আমি : জানা নেই স্যার (উত্তর-ড. মোছাম্মৎ নাজমুনারা খানুম)

চেয়ারম্যান : এবার বলো, বাংলাদেশের প্রথম নারী প্রধান বিচারপতির নাম কি?

আমি : জনাব নাজমুন আরা সুলতানা। সাথে সাথে চেয়ারম্যান স্যার বললেন তোমাকে নারী নিয়েই প্রশ্ন করব আজ।

চেয়ারম্যান : মাননীয় প্রধানমন্ত্রী নারীদের জন্য কি কি করেছেন?

আমি : নারীদের সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরন, নারীর কল্যানে বিভিন্ন ভাতা (যেমন বয়স্ক ভাতা, বিধবা ভাতা) চালুকরন, নারী উদ্যোক্তা তৈরি ইত্যাদি

চেয়ারম্যান : বলতো বিরোধী দলের নেত্রীর নাম কি?

আমি : জনাব রওশন এরশাদ

চেয়ারম্যান : এবার বলো, সংসদ উপনেতার নাম কি?

আমি : সৈয়দা সাজেদা চৌধুরী 

চেয়ারম্যান : আচ্ছা তোমার গ্রামের নাম হোসেন নগর। এই নামকরনের প্রেক্ষাপট কি?

আমি : স্যার রাজা হুসাইন শাহ এর নাম অনুসারে এ নামকরন করা হয়। রাজা হুসাই শাহ তার যাত্রাকালে/অথবা নৌভ্রমণকালে এ জায়গায় বিরতি নিয়েছিলেন এবং পরবর্তীতে তার নামানুসারে এ নামকরন করা হয়। (স্যার ধন্যবাদ দিয়েছিলেন)

চেয়ারম্যান : তুমি তো মুক্তিযুদ্ধ দেখো নি। আমি বললাম, জি স্যার। মুক্তিযুদ্ধ আত্মসমর্পণ অনুষ্ঠাএন একজন বীর মুক্তিযোদ্ধা উপস্থিত ছিলেন। তার নাম বলতে পারবা? 

আমি : স্যার এ. কে. খন্দকার। স্যার বললেন, আর একজন। আমি বললাম কাদের সিদ্দীকি। (আবারো ধন্যবাদ দিলেন)।

চেয়ারম্যান : তাকে আর কি কি নামে ডাকা হয়?

আমি : বঙ্গবীর/ পাপা টাইগার।

এক্সটারনাল : বাংলাদেশ যে অর্থনীতিতে এগিয়ে যাচ্ছে তুমি কি টের পাচ্ছ?

আমি : জ্বি স্যার।

এক্সটারনাল : কি কি টের পাচ্ছ বলো।

আমি : মাথাপিছু আয় বেড়েছে, জিডিপি বেড়েছে বলতেই 

চেয়ারম্যান : জিডিপির রেট কত বর্তমানে?
 
আমি : স্যার 7.4।

চেয়ারম্যান : বর্তমান বাজেট কত?

আমি : 4,00,266 কোটি টাকা।

চেয়ারম্যান : প্রথম বাজেটের পরিমাণ কত ছিল?

আমি : 786 কোটি টাকা।

চেয়ারম্যান : প্রথম বাজেট কে প্রণয়ন করেন?

আমি : জনাব তাজউদ্দিন আহমেদ

চেয়ারম্যান : তার বাড়ি কোথায়?

আমি : গাজীপুর।

চেয়ারম্যান : তার শ্বশুর বাড়ী কোথায়?

আমি : স্যার চাঁদপুর।

চেয়ারম্যান : ঠিকানায় বাবার নামের পাশাপাশি কবে থেকে মায়েদের নাম যুক্ত করা হয়?

আমি : স্যার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা 1998 সালে রোকেয়া দিবসে প্রথম এ ধরণের প্রস্তাব দেন এবং 2004 সাল থেকে অফিসিয়ালি চালু হয়।

চেয়ারম্যান : 16 ডিসেম্বর কেন বিখ্যাত?

আমি : স্যার মহান বিজয় দিবস।

চেয়ারম্যান : 27 ডিসেম্বর কেন বিখ্যাত?

আমি : একটু চিন্তা করে বললাম স্যার দুঃখিত, জানা নেই। স্যার মুচকি হেসে বললেন তোমার জন্মদিন। আমিও মুচকি হাসলাম।

চেয়ারম্যান : বিভিন্ন ধরনের কবিতা বলা শুরু করলেন এবং বললেন এটা কোন কবিতা/ পরের লাইন কি?

আমি : কিছুই জানতাম না। চুপ করে বসে ছিলাম। স্যার রাগ করা শুরু করলেন।

চেয়ারম্যান : তুমি কি কবিতা পড়ো না? তুমি থাকো কোথায়?

আমি : স্যার ঐ ভাবে পড়ার সুযোগ হয় নি তবে চাকুরী পেয়ে পড়া শুরু করবো। স্যার আরো বেশি করে রাগ করা শুরু করলেন এবং বললেন ঠিক আছে তাহলে তুমি আসো।

এক্সটারনাল : আচ্ছা বলতো ইসরাইলের প্রধানমন্ত্রীর নাম কি?

আমি : বেনজামিন নেতানিয়াহু।

এক্সটারনাল : তিনি এখন কোথায় আছেন?

আমি : ভারতে (তিনি তখন ভারত সফরে এসেছিলেন)।

এক্সটারনাল : আজকের পেপারের শিরোনাম কি?

আমি : প্রথম আলোর শিরোনাম বললাম কিন্ত স্যার উত্তর গ্রহণ করলেন না।

এক্সটার্নাল : আজকের পেপারে তোমার জেলার মিটিং মিছিলের একটা নিউজ আছে। বলতো কি সেটা?

আমি : সরি, স্যার এ ধরণের নিউজ আমার চোখে পড়ে নাই। (পুরো পেপার ভাল করে দেখেছিলাম। চোখে পড়ে নাই। বাসায় এসে দেখলাম এ ধরণের কোন নিউজ ছিল না।)

চেয়ারম্যান : ঠিক আছে, তাহলে আসো। আমি পিছনে এক ধাপ আসতেই চেয়ারম্যান স্যার বললেন, দাঁড়াও। স্যার বললেন তুমি যে স্যুট কোর্ট পড়ে আসছ তা কই থেকে বানাইছো?

আমি:  : স্যার Raymond টেইলার্স।

চেয়ারম্যান : ওখানে গিয়ে যেসব কনভারসেশন করেছো তা ইংরেজিতে বল।

আমি : Thank you sir. Sir on late November I went to the Raymond Tailors, Elephant Road Branch and asked them about the duration of the delivery. They told me, Sir about 20 days. I also asked them , “What is the costing price?” They replied Sir 5000 tk. I also asked is it fixed? They replied in the affirmative……………….. (Sir  আমাকে ধন্যবাদ দিলেন।)

চেয়ারম্যান : আচ্ছা আমরা যে বসে আছি আমাদের সম্পর্কে comment  করো।

আমি : Thank you sir. I was highly afraid about BCS viva Board. But today my concept has been totally changed for your friendly and aminable behavior. Nervousness can not touch my mind today. I am very happy and pleasant to face such kind of viva Board………………………. (আবারো ধন্যবাদ)

চেয়ারম্যান : আচ্ছা বলতো তুমি Viva তে কত নাম্বার পাবা?

আমি  : একটু ভেবে বললাম স্যার, 130+।

সর্বশেষ সালাম দিয়ে বের হয়ে আসতেছিলাম। স্যাররা আমার দিকে তাকিয়ে ছিলেন।

              রূপম দাস 
সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট 
    বিভাগীয় প্রশাসন, ময়মনসিংহ

Post a Comment

Previous Post Next Post

Contact Form