বাংলা প্রথম পত্র সাজেশন

#HSC_1Day_1Sub_with_SILSWA
#বাংলা_১ম_পত্র

কেমন আছো বাচ্চারা?  নিশ্চয়ই খুব দুঃশ্চিন্তার মধ্যে সময় কাটছে তোমাদের কারণ পরীক্ষা এসে হাজির। তারওপর ভয়ঙ্কর ভাইরাস করোনার জন্য সবাই অনেক আতঙ্কে আছো বুঝতে পারছি।  শোনো, যাই হয়ে যাক না কেন পরীক্ষা তোমাকে দিতেই হবে। তো আর বকবক না করে কাজের কথায় আসি৷ আমি আজ আলোচনা করবো কিভাবে তোমরা ১ দিনে পুরো "সাহিত্য পাঠ" বইটা ঝালিয়ে নিতে পারো।
প্রথমেই মান বন্টন নিয়ে বলা যাক (যদিও তোমাদের সবারই এটা অবগত) সৃজনশীল অংশে থাকবে ১১ টি প্রশ্ন , যেখান থেকে তোমাকে ৭ টি উত্তর করতে হবে আর ৩০ টি বহুনির্বাচনি, এই হলো মোট ১০০ নম্বর। তো আর দেরি না করে এক্ষুনি বইটা হাতে নাও আর শুরু করে দাও। আমি আবারও বলছি, একদিনে কি করে তোমরা পুরো বইটা নিজের আয়ত্তে নিয়ে আসতে পারো আমি সেই টেকনিক টা ই বলে দিচ্ছি।

#বিড়ালঃ বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় এর জন্ম,মৃত্যু সাল, উপাধি, উপন্যাস, গদ্যগ্রন্থ, বিড়াল রচনাটি কোথা থেকে নেয়া হয়েছে, পাঠ পরিচিতি, মূলভাব, শব্দার্থ এবং  সবশেষে মূল গল্পটির যত গুরুত্বপূর্ণ লাইন মার্ক করা আছে সব একবার করে পড়ে নাও ভালো মতো আর মাথায় গেঁথে নাও।  এটা থেকে একটা সৃজনশীল প্রশ্ন থাকবেই।

#অপরিচিতাঃ রবীন্দ্রনাথ ঠাকুর এর জন্ম, মৃত্যু সাল, উপাধি, ছোটগল্প,  উপন্যাস, নাটক (যেগুলো সাহিত্যপাঠ এ দেয়া আছে), পাঠ পরিচিতি, কোথা থেকে সংকলন করা হয়েছে (উৎস), শব্দার্থ এবং মূল গল্পের গুরুত্বপূর্ণ লাইন। প্রতিবছর এটা থেকে একটা সৃজনশীল প্রশ্ন থাকেই।

#চাষার_দুক্ষুঃ রোকেয়া সাখাওয়াত হোসেন এর জন্ম, মৃত্যু সাল, পাঠ্য বইয়ে দুটি উপন্যাস এবং দুটি গদ্যগ্রন্থ আছে, এই চারটি ভালো করে পড়বা। কিছু গুরুত্বপূর্ণ শব্দার্থও আছে, উৎস,  পাঠ পরিচিতি, আর মূল গল্প থেকে গুরুত্বপূর্ণ লাইন।

তাছাড়া বাকিগুলোর একই জিনিস গুলো খুব ভালো করে পড়ে নাও।

অর্থাৎ, বাকি যেই গদ্যগুলো আছে তাদের একই জিনিসগুলো,  যেমন
#কবির জন্মসাল #মৃত্যুসাল  #উপাধি  #উপন্যাস #ছোটগল্প #গদ্যগ্রন্থ #উৎস(কোথা থেকে সংকলন করা হয়েছে) #পাঠপরিচিতি #মূলভাব #গল্পের_গুরুত্বপূর্ণ_লাইন।

#আহ্বান থেকে সৃজনশীল প্রশ্ন আসে,  তবে জোর দিয়ে বলা যাচ্ছে না। #আমার পথ থেকে প্রতিবছর বহুনির্বাচনি থাকে। এ বছরও থাকবে।  #জীবন_ও_বৃক্ষ থেকে দুটোই থাকতে পারে তবে এটার ক্ষেত্রেও জোর দেয়া যাচ্ছে না,  বাকিগুলো থেকে যা যা পড়তে বলা হয়েছে দেরি না করে পড়ে ফেলো। 

এবার আসি কবিতার অংশে। 
যেহেতু ধরেই নিচ্ছি তোমাদের পুরো বইটা ভালো মতো পড়া হয়ে গেছে সেজন্য ডিটেইলস এ কিছু লিখলাম না কারণ নতুন করে পড়ার কিছুই নেই।  শুধু কোনগুলো একবার করে দেখে যাবে সেটা উল্লেখ করছি।
#বিভীষণের_প্রতি_মেঘনাদ নিয়ে কিছুই বলার নেই কেননা প্রতিবছর এটা থেকে একটা সৃজনশীল প্রশ্ন থাকেই।  বহুনির্বাচনীও থাকে।  এটার শব্দার্থ, কবির জন্ম, মৃত্যু সাল,  কাব্যগ্রন্থ, নাটক,  উৎস সবগুলা খুব মন দিয়ে পড়বে।

তাছাড়া প্রতিটি কবিতার ছন্দ,  মাত্রা পড়তে হবে।
 বাকি ১১ টি কবিতার কবির জন্মসাল,  মৃত্যুসাল,  ছন্দ,  মাত্রা,  শব্দার্থ,  পাঠ-পরিচিতি, কবিতাটি তে কি বোঝানো হয়েছে সবগুলা পয়েন্ট খুব মনোযোগ সহকারে পড়বা। 

বাকি রইলো একটি উপন্যাস এবং একটি নাটক। 
প্রথমেই নাটকের কোন টপিকগুলা ভালো করে পড়তে হবে সেটা আলোচনা করা যাক,   তোমাদের সহপাঠ বইয়ে যে নাটকটি (সিরাজুদ্দৌলা) আছে সেটির  #ঘটনাটি কোথায় ঘটেছে এবং #কখন ঘটেছে, #শেষের_সংলাপটি এবং #শুরুর_সংলাপটি কার? সকল চরিত্র সম্পর্কে নির্দিষ্ট তথ্য কোনগুলা উল্লেখ করা ছিলো, #কবি_পরিচিতি। 

#লালসালুঃ উপন্যাসটির সকল চরিত্রের নাম,  কার ভূমিকা কি ছিলো, মূল ভাব, তখনকার সমাজ ব্যবস্থা, কবি পরিচিত।
 যেই পয়েন্টগুলো বলা হয়েছে খুব ভালো করে পড়ে নাও দেরি না করে। 

রজনী হানিফ হিমু
ভাষাবিজ্ঞান
ঢাকা বিশ্ববিদ্যালয়

Post a Comment

Previous Post Next Post

Contact Form